Enjoy latest song lyrics International News Tips & tricks Tech news Reviews Bangla news Viral news and lots of

Breaking

Friday, February 7, 2020

বিয়ের পর মেয়েরা যেসব কারণে মোটা হয়ে যায়?

সব মেয়েরাই বিয়ের পর মোটা হতে শুরু করে এর জন্য কিছু কারণ রয়েছে । তার মধ্যে রয়েছে শরীরে চর্বি জমতে শুরু করে, মেয়েলী হরমোন ২ ‍দুটি বাড়তে থাকে শারীরিক সম্পর্কের কারনে, পূর্বের তুলনায় বিয়ের পর মেয়েদের খাদ্যের পরির্বতন, পিল খাওয়া সহ আরও নানা কারণ রয়েছে । নিচে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।


1. জন্মনিয়ন্ত্রক পদ্ধতি বা পিল গ্রহনঃ বিয়ের পর মেয়েদের মোটা হওয়ার একটি মূল কারণ হলো জন্মনিয়ন্ত্রক ইনজেকশন বা পিল গ্রহন করা । 

2. সঠিক খাদ্যাভ্যাস না মানাঃ  বিয়ের আগে আকর্ষনীয় বডি ফিগার এবং সুন্দর শরীরের অধিকারী হওয়ার জন্য নিয়মিত ব্যায়াম করে থাকে, অনেক মেয়ে কঠিন ডায়েট এবং খাবার বেছে বেছে খায় যাতে মোটা না হয়ে যায় । ফাস্টফুড এবং চর্বি জাতীয় খাবার মেয়েরা কম খেয়ে থাকেন মোটা না হওয়ার জন্য । তবে অনেকেই বিয়ের পর এই নিয়ম গুলো মেনে চলেন না বা খাদ্যাভ্যাস পরির্বতন করে ফেলে এটাও মোটা হওয়ার একটা কারণ ।

3. আলস্যময় সময় পার করাঃ  বিয়ের পর কিছু মেয়েরা শুধু খায়দায় আর ঘুমায় । শরীরকে ফিট এবং কর্মক্ষম রাখার চেষ্টা করে না এতে করে শরীরে চর্বি জমতে শুরু করে আর মোটা হতে থাকে । নিজের শরীরের যত্ন নিতে ভুলে যায় এতে করেও চর্বি জমতে শুরু করে । 

4. গর্ভধারণের জন্য: গর্ভধারণের কারণে অধিকাংশ নারী ওজন বাড়িয়ে ফেলেন। গবেষণায় দেখা যায় যে, মেয়েদের প্রায় ১০ থেকে ১২ কেজি ওজন এই সময়টায় বেড়ে যায়। আর এই সময় মেয়েরা প্রচুর খাবার খাওয়ার চেষ্টা করে থাকে ।

5. ভাজা খাবার এবং তেল জাতীয় খাবার: বিয়ের পর বিভিন্ন দাওয়াতে গিয়ে বা বাড়িতে অতিথি এলে ভাজা খাবার এবং তেল জাতীয় খাবারগুলোই বেশি খাওয়া হয় । এ কারণে ওজন দ্রুত বেড়ে যায়। আবার অনেক মেয়েই নতুন নতুন রেসিপি রান্না করে পরিবারের লোকজনকে খাওয়াতে ভালোবাসেন। এটিও ওজন বাড়ার একটি বড় কারণ। এতে কোনো সন্দেহ নেই যে, পরিবারের সবাইকে ভালো ভালো খাবার খাওয়াতে ভালোই লাগে, তবে এর মানে এই নয় যে, আপনাকেও সে সব খাবার চেখে দেখতে হবে! তেল জাতীয় খাবার বা চর্বি জাতীয় বা ভাজা খাবার শরীরকে মোটা করে তোলে । তাই আকর্ষনীয় বডি ফিগার বজায় রাখার জন্য পরিমান মতো ভাজা খাবার এবং তেল জাতীয় খাবার খেতে হবে ।

6. নিজেদের কাছে বেশি সময় থাকতে চাওয়া: অনেক স্বামীই স্ত্রী রয়েছেন, যারা বেশি সময় ধরে একসঙ্গে থাকতে পছন্দ করেন। যার জন্য হয়তো স্ত্রীর আর ব্যায়াম করা হয়ে ওঠে না । পরস্পরের বোঝাপড়ার জন্য এটি অবশ্যই ভালো । তবে স্বাস্থ্যকেও তো গুরুত্ব দিতে হবে। তাই স্বামীকেও উদ্বুদ্ধ করুন আপনার সঙ্গে ব্যায়াম করতে। অথবা দুজনে একত্রে কোনো জিমে ভর্তি হয়ে যেতে পারেন । 

7. বাইরের খাবার: বিয়ের পর মেয়েদের ওজন বেড়ে যাওয়ার আরেকটি কারণ রান্না এড়িয়ে যাওয়া এবং বাইরের খাবার খাওয়া। অনেকেই বিয়ের পর রান্নার ক্ষেত্রে অতটা পটু থাকেন না, তখন বাইরের খাবার হয় ভরসা। বাইরের খাবার বা হোটেলের খাবারে প্রচুর তেল দেওয়া হয় । এই অস্বাস্থ্যকর খাবার ওজন বাড়িয়ে দেয়।


Thanks For Visit Our Website

No comments:

Post a Comment